Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd August ২০২৩

ডেসকো সম্পর্কে

বাংলাদেশের বিদ্যুৎ সেক্টরের অব্যাহত সংস্কার/পুনর্গঠন কার্যক্রমের আওতায় বিদ্যুৎ বিতরণ পদ্ধতি পরিচালন ও আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন ও গুনগত মান পরিবর্তনের লক্ষ্যে কোম্পানি আইন ১৯৯৪ এর আওতায়  সরকারি মালিকানাধীন কোম্পানি হিসেবে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিঃ নভেম্বর ০৩, ১৯৯৬ সালে গঠিত হয়। সেপ্টেম্বর ১৯৯৮ এ ৫০০ কোটি টাকার অনুমোদিত মূলধন নিয়ে ডেসা’র নিকট থেকে মিরপুর অঞ্চলের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা অধিগ্রহনের মাধ্যমে প্রাথমিকভাবে ডেসকো’র বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। 

দীর্ঘ পঁচিশ বছরের পথ পরিক্রমায় ডেসকো বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় উন্নত গ্রাহকসেবা প্রদান, দক্ষ পরিচালন কার্যক্রম বাস্তবায়ন এবং সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করেছে।

 

এক নজরে ডেসকো

  • পাবলিক লিমিটেড কোম্পানি গঠনঃ ৩ নভেম্বর ১৯৯৬
  • বাণিজ্যিক কার্যক্রম শুরুঃ ২৪ সেপ্টেম্বর ১৯৯৮
  • শেয়ার মার্কেটে তালিকাভূক্তিঃ ১৮ জুন ২০০৬
  • বিইআরসি থেকে লাইসেন্স প্রাপ্তিঃ ১৫ নভেম্বর ২০০৭
  • অথরাইজড ক্যাপিটালঃ ২০০০ কোটি টাকা
  • পেইডআপ ক্যাপিটালঃ ৩৯৮ কোটি টাকা
  • বিক্রয় ও বিতরণ বিভাগঃ ২৪ টি

 

ডেসকো’র ভৌগোলিক এলাকা

মিরপুর, পল্লবী, কাফরুল, কল্যানপুর, ক্যান্টনমেন্ট, গুলশান, বনানী, মহাখালী, উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, বারিধারা, বাড্ডা, টঙ্গী এবং পূর্বাচল সহ ৪০০ বর্গকিলোমিটার ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিঃ এর আওতাভূক্ত।

 

ডেসকো’র এরিয়া ম্যাপ।

 

ডেসকোর বিগত ১৪ বছরের অর্জন

ক্রম বিবরণ জুন ২০০৯ জুন ২০২৩
গ্রাহক সংখ্যা (জন) ৪,১৫,৮৪২ ১২,৪০,১৪০
প্রি-পেমেন্ট মিটার (সংখ্যা) ৯,৭৫৫ ৬,৭১,৭৮১
সিস্টেম লস (%) ৯.৭৯ ৫.৭২
বকেয়ার সমমাস ২.৭৩ ১.৪৬
১৩২/৩৩/১১ কেভি উপকেন্দ্র (সংখ্যা)
৩৩/১১ কেভি উপকেন্দ্র (সংখ্যা) ২১ ৫৩
৩৩/১১ কেভি উপকেন্দ্রের ক্ষমতা (এমভিএ) ৭৬০/১০৬৪ ২৯২০/৪০৮৮
সর্বোচ্চ চাহিদা (মেগাওয়াট) ৫৪৫ ১৪৭৫
১১ কেভি ফিডার (সংখ্যা) ২১১ ৫৬৮
১০ বিতরণ লাইন (কিঃমিঃ) ৩১৩৭ ৫৭৩২.৫৩৫

 

ডেসকোর গ্রাহক সেবা

জনসেবা প্রদানে ও দেশের সার্বিক উন্নয়নে সরকার সার্বিক উন্নয়নে সরকারে কর্তৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের উদ্দেশ্যে ডেসকো তথ্য প্রযুক্তি নির্ভর নানাবিধ কর্মসূচি গ্রহন করেছে। গ্রাহক সেবার মান বৃদ্ধিসহ প্রাতিষ্ঠানিক দৃঢ়তা, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করার লক্ষ্যে ডেসকো মোবাইল অ্যাপস প্রস্তুত করে গ্রাহক সেবা এবং সেবা সংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্য গ্রাহকের একেবারে হাতের মুঠোয় পৌছানোর ব্যবস্থা করেছে।